লেখক মাহফুজ সুমন

জন্মস্থান: খোলাহাটি মাস্টার পাড়া, গাইবান্ধা
জন্ম তারিখ: ১লা মে

লেখক জীবন

১লা মে, ১৯৮৩ খৃষ্টাব্দে লেখক মাহফুজ সুমন গাইবান্ধা জেলার খোলাহাটি মাস্টার পাড়ায়, একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। পরিবারে নয় ভাই-বোনার মাঝে ৬ষ্ঠ তম তিনি। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায় লেখাপড়া তিনি গাইবান্ধা, টাংগাইল ও ময়মনসিংহ জেলাতে করেছেন। তাতে করে তার দেশের বিভিন্ন অঞ্চলের মাটি ও মানুষের জীবন চক্রের সাথে জড়িত হবার সুযোগ তৈরী হয়।

ছাত্রজীবন থেকেই তার লেখালেখি ও ভাবনার জগতে অল্পবিস্তর বিচরণ ছিল। তিনি পারিপার্শ্বিক বাস্তবতা, মা-মাটি ও মানুষ, দেশ, ভাষা, মুক্তিযুদ্ধ, ভাষাসৈনিক, ধর্ম-বর্ণ, হর্ষ বিষাদ ও নানান সাম্প্রতিক বিষয় নিয়ে প্রতিনিয়ত লিখে আসছেন এবং এ সকল বিষয়ে একাধারে গল্প, ছড়া, কাব্য, উপন্যাস, প্রবন্ধ, হামদ-নাদ, ইসলামী গান গজল ইত্যাদি লিখছেন মনের বুভুক্ষিতে।

সম্প্রতি তিনি শিশুতোষ ছড়া, গল্প, ইংলিশে এরাবিক ছড়া এবং বর্ণ পরিচিতির উপরও লিখছেন। এপার বাংলা ও এপার বাংলা সাহিত্য অঙ্গনে তার সমান বিচরণ রয়েছে। তার উঁচুমানের ভাবনার লেখাগুলো বিভিন্ন সাহিত্য সংগঠনে সম্মানিত হয়েছে আর তার সুবাদে তিনি সম্মাননাও পেয়েছে বেশ। তিনি এপার ওপার সাহিত্য সম্মাননা ২০১৮ (কলকাতা), সাফল্য সাহিত্য সম্মাননা ২০১৯(রংপুর), কলম সৈনিক সাহিত্য সম্মাননা ২০২০ (ঢাকা), কিছু কথা কাব্য সম্মাননা ২০২০ (চট্টগ্রাম) অর্জন করে থাকেন।

প্রকাশিত গ্রন্থসমূহ:

প্রকাশিত কাব্য উপন্যাস: চরের এপার ওপার
কাব্য উপন্যাস: চরের এপার ওপার (দ্বিতীয় মুদ্রণ)
উপন্যাস: অধুনার কাছাকাছি
প্রকাশিত কাব্যগ্রন্থ: অপেক্ষায় থেকো
প্রকাশিতব্য গল্পগ্রন্থসমূহ: স্বপ্নের প্রহর।

এছাড়াও প্রকাশিত যৌথ কাব্যগ্রন্থ: একান্নটি, গল্প সংকলন: পনেরটি। তার প্রবন্ধ, ছড়া, কবিতা জাতীয় পত্রিকা ও আঞ্চলিক পত্রিকায় নিয়মিত প্রকাশ পাচ্ছে।এছাড়াও দেশ-বিদেশের অনেক স্বনামধন্য বাচিক শিল্পীগন অনেক প্রশংসার সহিত তার কবিতাসমূহ আবৃত্তি করে আসছেন। এ সকল কবিতা উপভোগের জন্য ইউটিউব চ্যানেল “kobi kuthir”এবং ফেসবুক পেজ “কবি কুঠির” আপনাদের জন্য উন্মুক্ত করা হয়েছে।

পরিশেষে লেখকের বক্তব্য:

আসসালামু আলাইকুম, লেখার মাঝে আমার ভাবনায় থাকে- বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে সৃষ্টিকর্তার প্রতি আকৃষ্ট করা এবং তার প্রতি ও তার সৃষ্টির প্রতি সন্তুষ্টি, বিবেকবোধ, উন্নত মানসিকতা সৃষ্টি, দেশপ্রেম, মানুষের প্রতি মানুষের ভালবাসা মায়া মমতা, জীবের বা প্রাণের মূল্যায়ন, অসহায় ও অবহেলিত মানুষকে তুলে আনা।
আমি চাই,
“লেখা হোক খাঁটি মানুষের বিবেকবোধের স্বত্বা। লেখা হোক সৃষ্টিকর্তার প্রশংসার হাতিয়ার।লেখা হোক জাগ্রত জনতার অঙ্গীকার।”
কবির সম্প্রতি একটি এরাবিক ইংলিশ ছড়া তুলে ধরা হলো..

Come soon read…

Little my sun, O my mom
Read read, too you read
All are need,Arabic read
Alif..Ba..Tha, Read read.

Come soon read
Come soon read
O my mom, O my sun.
Sit my side, Arabic read
It’s so bright,all time bright
Alif..Ba..Tha, Read read.

Early rise, Early rise
We are small size,
Habit the read Arabic book
Look look Alif..Ba..Tha..
Arabic book, Arabic book.
January 2021.

অচিনপুর এক্সপ্রেসের লেখক পোর্টফোলিও ওয়েবসাইট পেজ তৈরীর স্বেচ্ছাসেবামুলক কার্যক্রমটি প্রসংশার দাবিদার। এই কার্যক্রমের মাধ্যমে লেখকদের একটি অনলাইন প্লাটফর্ম তৈরী তবে যা সত্যিই কাম্য। অচিনপুর এক্সপ্রেসের সাফল্য কামনা করছি।

মাহফুজ সুমন
০৬-০২-২০২১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please visit...