লেখিকা আয়েশা করিম মুন্নি

জন্মস্থান: মিরসরাই গ্রাম, চট্টগ্রাম
জন্ম তারিখ: ৩০ শে জানুয়ারী

লেখক জীবন

লেখালেখি জগতে আয়েশা মুন্নি নামে পরিচিত। লেখিকা আয়েশা করিম মুন্নি ৩০ শে জানুয়ারী তারিখে বাবা- ফজলুল করিম ও মা- চশমে জাহানের পরিবারে জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম জেলার মিরসরাই থানার পূর্ব মলিয়াইশ গ্রামের ঐতিহ্যবাহী সম্ভ্রান্ত ধন মিয়ার বাড়ি তার পৈত্রিক নিবাস। পিতা ফজলুল করিম ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশলী। মা চশমে জাহান। দুই ভাই পাঁচ বোনের মধ্যে তিনি কনিষ্ঠ বোন। ব্যক্তি জীবনে স্বামী মোঃ জামশেদ আলম, কন্যা ফাইরুজ আলম প্রাপ্তি এবং পুত্র ফাইয়াজ আলম প্রাচুর্য কে নিয়ে তাঁর সুখের সংসার।

কবিতা ও লেখালেখি আয়েশা মুন্নির প্রাণশক্তির আরাধ্য আকাশ।
প্রকাশিত বই:
*নীলাভ দূরত্ব (কবিতা)
*অমরাবতীর কথা (গল্প)
*স্বপ্নশব (কবিতা)
*ইচ্ছে করে আকাশ ছুঁতে (শিশুতোষ ছড়া)
*গল্পে গল্পে স্বরবর্ণ (শিশুতোষ গল্প)
*কয়েন (শিশু কিশোর গল্প)
*রঙিন রোদচশমা (কবিতা)
*শিল্পস্নান (কবিতা)
*আবছায়া অন্তরালে (কবিতা)
*ভালোবাসার চারণভূমি (গল্প)
* বকুল থেকে বৃন্দাবন অতঃপর (কবিতা)
ইত্যাদি গ্রন্থসহ দেশ বিদেশে তার প্রায় দুই শতাধিকের ও বেশি প্রকাশনা রয়েছে।

আয়েশা মুন্নি’র পুরষ্কার ও সম্মাননার মধ্যে রয়েছে:
*খবরিকা পত্রিকার উনিশ বছর পূর্তিতে কবিতায় বিশেষ অবদানের জন্য গুণীজন সম্মননা স্মারক ২০১৮, মিরসরাই, চট্টগ্রামে।
*সমতটের কাগজের বর্ষপূর্তিতে কবিতায় বিশেষ অবদানের জন্য গুণীজন সম্মাননা ২০১৮, কুমিল্লাতে।
*জাতীয় কবি পরিষদ প্রতিষ্ঠা বার্ষিকী সাহিত্যে বিশেষ ভূমিকা পালনের জন্য বিশিষ্ট কবি সম্মননা২০১৮, ঢাকাতে।
*বিচারপতি এস এম মুজিবর রহমান সাহিত্য সম্মাননা স্মারক ২০১৮, সুপ্রীমকোর্ট, ঢাকাতে।
*কবি আব্দুল হাই মাশরেকী সাহিত্য সম্মাননা ২০১৯, জাতীয় কবিতা মঞ্চে।
*একুশে স্মারক সম্মাননা ২০১৯। ডিজিটাল বাংলাদেশ পাবলিসিটি কাউন্সিল, চট্টগ্রামে।
* Vocational Excellence Award – 2019 For the patriotism & dedicated effort in Bangla Poem, Rotary Club of Metropoliton Sylhet.
*শতবর্ষ রবীন্দ্র স্মরণোৎসব এ কবি সম্মাননা (১৯১৯-২০১৯)(কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এর সিলেট আগমনের একশত বছর পূর্তি উপলক্ষে)।
*একুশে সম্মাননা- ২০২০ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি। বেলদা, মেদিনীপুর, কলকাতা,ভারত।
*এসবি এসপি গ্রন্থস্মারক পুরষ্কার,২০২০, ঢাকা।
*প্রিয় বাসিনী অ্যাওয়ার্ড বাংলাদেশ ২০২০ -২০২১ ক্যাটাগরি-সাহিত্য। আয়োজনে হোয়াইট বাংলা, মিডিয়া পার্টনার এটিএন বাংলা ও এটিএন নিউজ।

দেশের প্রায় সব কটি জাতীয় দৈনিক এবং দেশের বাইরের লন্ডন আমেরিকার নিউইয়র্ক, আরব আমিরাত, কানাডা, ফ্রান্স, কলকাতা, দিল্লি, ত্রিপূ আসাম, এছাড়া অনেক বেশি বাংলা পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল- দেশ এবং দেশের অমেক জায়গায় তার লেখা ছাপা হয়েছে।

তিনি ভারতের কলকাতা থেকে প্রকাশিত “একালের ধুমকেতু” পত্রিকার বাংলাদেশের উপদেষ্টা। জাতীয় শিল্প-সাহিত্য-সংস্কৃতির মাসিক পত্রিকা “অন্বেষণ” দেশ এবং প্রবাসের সাহিত্য-সংস্কৃতির মুখপাত্র। অন্বেষণ ম্যাগাজিন পত্রিকাটি বাংলাদেশ, মধ্যপ্রাচ্য, ইউরোপ ও দক্ষিণ আফ্রিকা থেকে একযোগে প্রকাশিত হয়।

তিনি অনলাইন সংগঠন- ঢাকা জাতীয় কবি পরিষদের (জাকপ) সিনিয়র পরিচালক। জাতীয় কবিতা মঞ্চ সংযুক্ত আরব আমিরাতে উপদেষ্টা। চট্টগ্রাম কবিতা পরিষদের আজীবন সদস্য। সহ সভাপতি, মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা-‘মানস’ সিলেট মহানগর।

পরিবার ও লেখালেখির পাশাপাশি তার আর একটি পরিচয় হল, তিনি একজন সফল নারী ব্যবসায়ি । এতকিছুর মাঝেও তাকে ব্যবসায়িক কাজে মনোনিবেশ করতে হয় প্রতিনিয়তই।

পরিশেষে লেখিকার বক্তব্য:

আসসালামুয়ালাইকুম। আমি আয়েশা করিম মুন্নি। লেখালেখির জগতে আমি আয়েশা মুন্নি নামেই আপনাদের আপনজন হবার চেষ্টায় ব্রত। কবিতা দিয়েই সাহিত্যের জগতে আমার অনুপ্রবেশ ১৯৯২ সালে, যখন আমি নবম শ্রেণীর ছাত্রী। আমার পাঠকদের কাছে আমার এতটুকুই চাওয়া আপনাদের অতলান্ত ভালোবাসার অতলে আমি ডুবে থাকতে চাই। আমার পাঠকরা আমার প্রাণশক্তি, হৃদস্পন্দন, আত্মার খোরাক। আমি অমরতা চাই পাঠক হৃদয়ের অদৃশ্য নিবিড় বন্ধনে।
অচিনপুর এক্সপ্রেস এর প্রতি আমার হার্দিক ভালোবাসা। কবি লেখকদের পোর্টফোলিও তৈরির এই অসামান্য উদ্যোগকে আমি স্বাগত জানাই। সকলের কাছে আমি দোয়া প্রার্থী। ভাল থাকুন, সুস্থ থাকুন, আমৃত্যু বাংলা সাহিত্যের অপার সুধা পান করুন।

আয়েশা করিম মুন্নি
১১-০২-২০২১

One thought on “লেখিকা আয়েশা করিম মুন্নি

  1. অসাধারণ ব্যক্তি ও ব্যক্তিত্বের উদাহরণ একজন কবি লেখিকা আয়েশা মুন্নী। আমি সাহিত্য ও সামাজিক জগতে তাঁর উত্তরোত্তর সমৃদ্ধি অর্জন ও বিচরণ প্রত্যাশা করি |

Leave a Reply

Your email address will not be published.

Please visit...