বাংলা-নর্ডিক সাহিত্য উৎসবে ‘আমাদের বঙ্গমাতা’ প্রদর্শিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে প্রথম বাংলা-নর্ডিক সাহিত্য উৎসবে জাতির পিতার সহধর্মিনী বেগম ফজিলাতুন্নেছাকে নিয়ে রচিত বিশেষ নাটক ‘আমাদের বঙ্গমাতা’ প্রদর্শিত হয়েছে।

স্ক্যান্ডিনেভিয়ান স্টাডি সেন্টার, সুইডেনের উপসালা সাহিত্য কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সহযোগিতায় উৎসবের আয়োজন করে। গত রোববারের এই উৎসবে দেশি-বিদেশি কবিদের উপস্থিতিতে বাংলা-নর্ডিক কবিতা পাঠ ও আলোচনা অনুষ্ঠিত হয়।

উৎসবের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক এএসএম মাকসুদ কামাল। বিশেষ অতিথি ছিলেন কবি রুবী রহমান এবং কলা অনুষদের ডিন অধ্যাপক আব্দুল বাছির। স্ক্যান্ডিনেভিয়ান স্টাডি সেন্টারের পরিচালক অধ্যাপক সৌরভ সিকদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উৎসবের তাৎপর্য ও উদ্দেশ্য তুলে ধরে কথা বলেন, বাঙালি-সুইডিশ কবি ও নাট্যকার, সুইডিশ রাইটার্স’ ইউনিয়ন পরিচালনা বোর্ডের সদস্য আনিসুর রহমান, ঢাকাস্থ নরওয়েজিয়ান দূতাবাসের প্রতিনিধি ইউহানে এরিকসেন সালটনেস এবং সুইডিশ দূতাবাসের প্রতনিধি আনা সভান্তেসন।

আনিসুর রহমান রচিত এপিক মনোলোগ ‘আমাদের বঙ্গমাতা’ নির্দেশনা দিয়েছেন দিব্যেন্দু উদাস, অভিনয় করেছেন ঝুমু খান, শব্দ ও সঙ্গীত পরিকল্পনায় মোশাররফ হোসেন টুটুল, আলোক পরিকল্পনায় ঠান্ডু রায়হান। সুইডেনের উপলিট থিয়েটার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের সহযোগিতায় বাংলাদেশের উত্তরীয় থিয়েটার এই নাটকটি প্রযোজনা করেছে।

উৎসবে কবিতা পাঠ এবং আলোচনা পর্বে বাংলাদেশ এবং স্ক্যান্ডিনেভিয়ার উল্লেখযোগ্য সংখ্যক কবিরা অংশ নেন। তাদের মধ্যে ক্রিস্টিয়ান কার্লসন, সোহরাব হাসান, সুজন বড়ুয়া, মথুরা ত্রিপুরা, কাজল বন্দ্যোপাধ্যায়, আসলাম সানী, রাশেদ রউফ, নজরুল জাহান, অরুন শীল, মাহমুদ কামাল, মাসুদুজ্জামান, বায়তুল্লাহ কাদেরী, মালেক মাহমুদ, মিলু শামস, মুহম্মদ মহিউদ্দিন প্রমুখ। উৎসবে সঙ্গীত পরিবেশন করেন চামেলী সিনহা চারু।

উৎসবটি উপস্থাপনা করেন আবৃত্তিকার এবং বাংলাদেশ টেলিভিশিনের অনুষ্ঠান উপস্থাপক আয়শা হক শিমু।-বাসস

Post navigation

9 thoughts on “বাংলা-নর্ডিক সাহিত্য উৎসবে ‘আমাদের বঙ্গমাতা’ প্রদর্শিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *